সত্যি কথা বলতে গেলে আমার শাড়ি প্রেমের শুরু বিয়ের পর থেকে. বিয়েতে এত শাড়ি প্রাপ্তি ঘটল যে শাড়ির প্রতি একটা আলাদা ভাল লাগা তৈরি হয়ে গেল. আবিস্কার করলাম শাড়ির একটা নিজস্ব অ্যাটিটিউড আছে. যা একেকজনের ক্ষেত্রে একেকভাবে প্রকাশ পায়. দেখুন না ঐশ্বর্য্যা রাই যখন শাড়ি পড়েন, তখন তাঁর মোহময়ী অ্যাটিউড চুম্বকের মত টেনে রাখে. আবার মহারানি গায়ত্রি দেবীর শাড়ি পড়া ছবি দেখুন. স্টাইল আর অ্যাটিটিউড মিলে মিশে একটা রাজসিক সম্ভ্রম তৈরি করে. তাই শাড়ি শুধু একটা পোশাক নয়. শাড়ি হল একটা অ্যাটিটিউড. আর এখান থেকেই জন্ম Sareetude-এর. শাড়ি উইথ অ্যাটিটিউড. (saree with attitude)

শাড়িটিউডে আমরা শাড়ির বাছাইয়ের ক্ষেত্রে খুব যত্নবান. আধুনিকতা আর ট্রাডিশনকে সমান গুরুত্ব দিয়েছি. তার সঙ্গে ফ্যাশনিস্তাদের কথাও মাথায় রেখেছি.

শাড়ির ফ্যাশনে এখন ফিউশনের জামানা. এবারের পুজো শপিং-এর অনেকটা জুড়ে রয়েছে লিনেন আর খাদি কটন. প্রথমে আসি লিনেন কথায়. গরম আবহাওয়ার জন্য একেবারে আদর্শ হচ্ছে লিনেনের শাড়ি. আরামদায়ক আবার একই সঙ্গে লিনেনের একটা নিজস্ব এলিগেন্ট লুক আছে. এবারের পুজোয়, হয়তো খানিকটা গরমের কথা মাথায় রেখেই ফ্যাশনিস্তারা বেছে নিয়েছেন লিনেনের শাড়ি. আর তিলোত্তমাদের অনন্যা করে তুলতে আমরাও শুরু করলাম লিনেন নিয়ে নানা রকম এক্সপেরিমেন্ট. লিনেনের সঙ্গে কটন মিক্স করে তৈরি হল লিনেন কটন.

এছাড়া লিনেন জামদানি এবারের পুজোয় বেশ জনপ্রিয় হয়েছে. কারণ এর লুক. লিনেন উইভিং উইথ জামদানি ওয়ার্ক. ট্র্যাডিশনাল টাচে আধুনিকতার ছোঁয়া. লিনেন জামদানিতে এখন ব্রাইট কালারের রমরমা. পাশাপাশি

এবারের পুজোয় রেশম লিনেন বেছে নিচ্ছেন অনেকই. কারণ রেশম আর লিনেনের কম্বিনেশন অসাধারণ একটা গ্ল্যামারাস লুক তৈরি করে. রেশমের লুক আর লিনেনের আরাম, এই দুইয়ের জুড়ি মেলা ভার. পার্টিওয়ার হিসেবে তুলনা হয় না.

সিল্ক লিনেন এবারের পুজোয় বিশেষ করে ফ্যাশনিস্তাদের নজর কেড়েছে. লিনেনের সঙ্গে মাননসই ম্যাট কালার, পাড়ে টেম্পল ওয়ার্ক. ছিমছাম শাড়ি. কিন্তু শাড়ি প্রেমীদের মন মজেছে তাতেই.

এছাড়া পিওর লিনেন তো আছেই. আমার মত অনেকেই মনে করেন, বার মাসের দৌড়োদৌড়িতে স্টাইল তো বজায় রাখতেই হবে. কিন্তু সবার আগে যেটা দরকার, সেটা হল কমফোর্ট. আমি কমফর্টেব্লি শাড়িটা ক্যারি করতে পারলে, তবেই আমার ভেতরের সৌন্দর্য্য ফুঁটে বেরবে.

এবারে আসি খাদি কটনের কথায়. গরমে খাদির জুড়ি নেই. খাদি কটন বলেই শাড়ির কোনও ওজন নেই. একেবারে লাইট ওয়েট, আর মাখনের মত নরম. এই ধরণের শাড়ি যে কোনও সিজনের পক্ষে উপযোগী. পাশাপাশি রয়েছে খাদি টাঙ্গাইল শাড়ি. এর বিশেষত্ব হল এর ওজন. পালকের মত হাল্কা শাড়িতে আরাম পাবেন ষোলআনা. আর আরাম পেলে তবেই তো ফুঁটে উঠবে আপনার সৌন্দর্য্যের খুঁটি-নাটি. তবে আসল খাদি পেতে হলে, ভারত সরকার স্বীকৃত ইন্ডিয়ান হ্যান্ডলুম ব্র্যান্ডেডের লোগো দেখে কিনবেন.

লিনেন আর খাদি কটন ছাড়া এবারের পুজোর ফ্যাশনে ইন নানা ধরণের ফিউশন শাড়ি. যেমন সিল্ক খেস. সিল্ক বেসে, খেসের লম্বা লম্বা স্ট্রিংস বসান. জামদানির জগতেও এখন ফিউশনের ছোঁয়া. লিনেন জামদানির পাশাপাশি সিল্ক কটন জামদানিরও ভাল ক্রেজ রয়েছে. সিল্ক আর কটনের উইভিং-এ জামদানি ওয়ার্ক. সঙ্গে পাড়ে ও আঁচলে জড়ির কাজ. গোটা বডিতে ছোট ছোট মোটিফ প্রিন্ট করা কিম্বা ব্লকে সুতোর কাজ. সুতোর এমব্রয়ডারি তুলনামূলক বেশি চলছে. ট্র্যাডিশনাল বেস হলেও একটা কনফিডেন্ট লুক থাকে এই ধরণের শাড়ির. এছাড়া কটন জামদানিরও ক্রেজ রয়েছে.

তাই এবারের পুজোয় ফ্যাশনিস্তারা ফিউশনের দিকে হাত বাড়িয়েছেন. যেখানে লুকের সঙ্গে আরাম নিটোলভাবে মিশে গিয়েছে. কারণ শাড়ি শুধু একটা পোশাক নয়. শাড়ি একটা অ্যাটিটিউড. এক কথায় শাড়ি-টিউড শাড়ি উইথ অ্যাটিটিউড. শাড়িটিউডের শাড়ি পেতে হলে log in করুন এই লিঙ্কে, www.facebook.com/SAREEtude/

Facebook Comments